পুরস্কারজয়ী ডিজাইন নিয়ে এলো শাওমি মিইউআই ১১ ফোন

মিইউআই হলো শাওমির তৈরী একটি কাস্টম রম যেটি তাদের তৈরী এন্ড্রয়েড ফোনগুলোতে ইন্সটল করা থাকে। কাস্টম রমটি এন্ড্রয়েড ভিত্তিক হলেও প্রচুর এক্সট্রা ফিচারের কল্যাণে গ্রাহকদের কাছে বেশ সুনাম কুড়িয়েছে এটি। সেই সাথে শাওমির ডেভেলপাররা রেগুলার আপডেটও করে থাকে রমটি। বর্তমানে ফোনগুলোতে মিইউআই এর লেটেস্ট ভার্সন মিইউআই ভার্সন ১০ চলছে।
তবে মিইউআই ফ্যানদের জন্য খুশির সংবাদ হলো আজই শাওমি তাদের মি৯ প্রো ৫জি এর লঞ্চ ইভেন্টে তাদের ব্র্যান্ড নিউ মিইউআই ভার্সন মিইউআই ১১ এর ঘোষণা দিলো। মিইউআই ১১ এর সবচেয়ে আকর্ষণীয় দিক হলো এর ইউআই ডিজাইন। অবশ্য এমনি এমনি বলা হচ্ছে না। এটি নাকি ইতিমধ্যে ডিজাইনের জন্য ডিজাইন জগতের অন্যতম গুরুত্বপূর্ন অ্যাওয়ার্ড রেড ডট ডিজাইন অ্যাওয়ার্ড পেয়ে গিয়েছে। শাওমির মতে তারাই প্রথম কোন কোম্পানি যারা সফটওয়ারের জন্য এই অ্যাওয়ার্ডটি পেলো।

নতুন এ ওএসটিতে তারা মিলান প্রো নামক ডিফল্ট ফন্টফেস যুক্ত করেছে যেটি একই সাথে ল্যাটিন ও চাইনিজ স্ক্রিপ্ট এর জন্য অপ্টিমাইজ করা আছে। তাছাড়া মিইউআই ১১ এ আপনি চাইলেই লেখা আরো ভালোভাবে পড়তে পারার জন্য ফন্ট এর পুরুত্ত্ব কমবেশি করে নিতে পারবেন। তাছাড়া পুরো সিস্টেমের সাউন্ড ইফেক্ট আগের চেয়ে আরো অপ্তিমাইজ করা হয়েছে এবং নতুন বেশ কিছু প্রকৃতি প্রভাবিত সাউন্ড ইফেক্ট যোগ করা হয়েছে।

মিইউআই ১১ এ মি ওয়ার্ক ও মি গো নামে দুটো প্রোডাক্টিভিটি অ্যাপ যোগ করা হয়েছে। মি ওয়ার্ক অ্যাপটির মাধ্যমে ফাইল শেয়ার, বড় ডকুমেন্ট পাঠানো, স্ক্রিন ক্যাস্টিং কিংবা ওয়ারলেস প্রিন্টিং এর মতো কাজগুলো করা যাবে। চাকুরীজীবীদের জন্য এটা খুব সহায়ক হবে আশা করা যাচ্ছে। অন্যদিকে মি গো অ্যাপটি চলতে ফিরতে যেকোন কাজ করতে সহায়তা করবে। এটির ব্যাটারি সেভিং ফিচারটি আপনাকে ৫% চার্জে প্রায় ২৪ ঘন্টা স্ট্যান্ডবাই টাইম দিতে সক্ষম। তাছাড়া এক ক্লিকে মোবাইল ডেটা কেনার অপশনও থাকছে।

নতুন এই মিইউআই ওএস এর ক্লোজড বেটা আজকেই নির্দিষ্ট কিছু গ্রাহকেরা তাদের ফোনে ইন্সটল করতে পারবেন। তবে এ মাসের ২৭ তারিখ থেকে মিইউআই ১১ এর জন্য ওপেন বেটা প্রোগ্রাম চালু হবে যার মাধ্যমে সবাই এটি ইন্সটল করতে পারবেন। আপাতত ১৭ টি ডিভাইসের জন্য পরীক্ষামূলক ভার্সন রিলিজ হবে। অন্যদিকে বরাবরের মতোই স্ট্যাবল ভার্সন আসতে কিছুটা দেরি হবে। কিন্তু তাও শাওমি আশা করছে অক্টোবর থেকেই তারা কিছু কিছু ফোনে স্ট্যাবল ভার্সন রোল আউট করা শুরু হবে।

এই লেখাটি কেমন লেগেছে কমেন্ট করে জানিয়ে দিন আমাদেরকে।




Related Posts